স্কুল পর্যায়ে অংশগ্রহণ/ক্রিয়াকলাপ পরিচালনা এবং পোর্টালে এন্ট্রি জমা দেওয়ার শেষ তারিখ 31শে অক্টোবর 2024 পর্যন্ত বাড়ানো হয়েছে*
সাবমিশন বন্ধ
Download Certificate / Edit Participation
17/09/2024 - 31/10/2024

বীর গাথা প্রজেক্ট 4.0

ভূমিকা

2021 সালে গ্যালান্ট্রি অ্যাওয়ার্ডস পোর্টাল (GAP)-এর অধীনে বীর গাথা প্রকল্প চালু করা হয়েছিল, যার লক্ষ্য ছিল গ্যালান্ট্রি অ্যাওয়ার্ড বিজয়ীদের সাহসিকতার কাজ এবং এই সাহসী যোদ্ধাদের জীবনকাহিনীগুলি শিক্ষার্থীদের মধ্যে ছড়িয়ে দেওয়া যাতে দেশপ্রেমের চেতনা বৃদ্ধি পায় এবং তাদের মধ্যে নাগরিক চেতনার মূল্যবোধ জাগিয়ে তোলা যায়। বীর গাথা প্রকল্পটি বীরত্ব পুরস্কার বিজয়ীদের উপর ভিত্তি করে সৃজনশীল প্রকল্প/কার্যক্রম করার জন্য বিদ্যালয়ের শিক্ষার্থীদের (ভারতের সমস্ত বিদ্যালয়ের শিক্ষার্থীদের) একটি প্ল্যাটফর্ম সরবরাহ করে এই মহান লক্ষ্যকে আরও গভীর করে তুলেছে। এর অংশ হিসাবে, শিক্ষার্থীরা এই বীরত্ব পুরস্কার বিজয়ীদের উপর শিল্প, কবিতা, প্রবন্ধ এবং মাল্টিমিডিয়ার মতো বিভিন্ন মিডিয়ার মাধ্যমে বিভিন্ন প্রকল্প তৈরি করেছিল এবং প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয় দ্বারা জাতীয় পর্যায়ে সেরা প্রকল্পগুলিকে পুরস্কৃত করা হয়েছিল। এই প্রকল্পটি প্রতি বছর প্রজাতন্ত্র দিবস উদযাপনের সঙ্গে সঙ্গতিপূর্ণ। বীর গাথা 2021-22 সালে পরিচালিত বীর গাথা 1.0-এ 8 লাখ, 2022-23 সালে পরিচালিত বীর গাথা 2.0-এ 19.5 লক্ষ এবং 2023-24 সালে পরিচালিত বীর গাথা 3.0-তে 1.37 কোটি অংশগ্রহণের সাথে একটি অসাধারণ সাফল্য হয়েছে। মাননীয় রক্ষামন্ত্রী এবং মাননীয় শিক্ষামন্ত্রী বীর গাথাকে ভারতের ছাত্রদের মধ্যে একটি বিপ্লবের সূচনা হিসাবে প্রশংসা করেছেন।

প্রতিরক্ষা মন্ত্রক(MoD) শিক্ষা মন্ত্রকের (MoE) সহযোগিতায় এখন 2024-25-এর সময় বীর গাথা 4 প্রকল্প চালু করার সিদ্ধান্ত নিয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রক সারা দেশের স্কুলগুলির জন্য ভার্চুয়াল/মুখোমুখি সচেতনতা কর্মসূচি/সেশনের আয়োজন করবে। এই প্রোগ্রাম/সেশনগুলি অনুষ্ঠিত হবে। উপরোক্ত কর্মসূচি/সেশনের স্থান এবং সময়সূচীর তালিকা প্রতিরক্ষা মন্ত্রক প্রতিটি রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলের সাথে (আগে থেকে) ভাগ করে নেবে যাতে সর্বাধিক স্কুলগুলি অংশগ্রহণ করতে পারে।

কবিতা, অনুচ্ছেদ, প্রবন্ধ, পেইন্টিং/অঙ্কন, মাল্টি মিডিয়া প্রেজেন্টেশন ইত্যাদির মতো আন্তঃবিষয়ক এবং শিল্প-সমন্বিত ক্রিয়াকলাপগুলি একটি প্রকল্প হিসাবে পৃথক শিক্ষার্থীদের দ্বারা করা হবে।

বিষয় ও বিভাগ:

বিভাগ কার্যাবলী প্রস্তাবিত বিষয়
ক্লাস 3 থেকে 5 পর্যন্ত কবিতা/অনুচ্ছেদ (150 শব্দ)/পেইন্টিং/অঙ্কন
  1. আমার রোল মডেল (গ্যালান্ট্রি অ্যাওয়ার্ড বিজয়ী) _ _ _ _ _ _ _ _ _ _। তাঁর জীবন থেকে আমি যে মূল্যবোধগুলি শিখেছি তা হল।
বা
  1. _ _ _ _ _ _ _ _ _ (গ্যালান্ট্রি অ্যাওয়ার্ড বিজয়ী) আমাদের দেশের জন্য সর্বোচ্চ ত্যাগ স্বীকার করেছেন। যদি তাকে তার স্মৃতি বাঁচিয়ে রাখার সুযোগ দেওয়া হয়, আমি চাই।
বা
  1. রানী লক্ষ্মীবাঈ আমার স্বপ্নে এসেছিলেন। তিনি চেয়েছিলেন আমি যেন আমাদের দেশের সেবা করি
বা
  1. 1857 সালের বিদ্রোহকে ভারতীয় স্বাধীনতার প্রথম যুদ্ধ হিসাবে চিহ্নিত করা হয়েছে।______ (মুক্তিযোদ্ধার নাম) এর জীবন কাহিনী আমাকে অনুপ্রাণিত করে
বা
  1. স্বাধীনতা সংগ্রামে আদিবাসী বিদ্রোহের ভূমিকা।
ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত কবিতা/অনুচ্ছেদ (300 শব্দ)/পেইন্টিং/অঙ্কন/ মাল্টিমিডিয়া উপস্থাপনা
নবম থেকে দশম শ্রেণি পর্যন্ত কবিতা/প্রবন্ধ (750 শব্দ)/পেইন্টিং/ অঙ্কন/মাল্টিমিডিয়া উপস্থাপনা
একাদশ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত কবিতা/প্রবন্ধ (1000 শব্দ)/পেইন্টিং/ অঙ্কন/মাল্টি-মিডিয়া উপস্থাপনা

প্রকল্পের সময়সীমা

প্রকল্পের নিম্নলিখিত সময়সীমা অনুসরণ করা যেতে পারে:-

সময়সীমা বিবরণ
সর্বশেষ 5 সেপ্টেম্বর, 2024-এর মধ্যে বীর গাথা 4.0 প্রকল্পের বিজ্ঞপ্তি শিক্ষা মন্ত্রকের দ্বারা সমস্ত রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চল এবং সমস্ত স্কুল শিক্ষা বোর্ডের শিক্ষা বিভাগে পাঠানো হবে৷
সর্বশেষ 10ই সেপ্টেম্বর, 2024 সালের মধ্যে এরপরে রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলের শিক্ষা বিভাগ এবং সমস্ত শিক্ষা বোর্ড বীর গাথা 4 প্রকল্পের প্রচার/পরিচালনার জন্য তাদের নিজ নিজ বিদ্যালয়গুলিকে নোটিশ জারি করবে।
17ই সেপ্টেম্বর, 2024
থেকে
6ই অক্টোবর, 2024
প্রতিরক্ষা মন্ত্রক দ্বারা প্রদত্ত তথ্য / বিশদ অনুযায়ী, স্কুলের সাথে বীরত্ব পুরস্কার বিজয়ীদের ভার্চুয়াল / মুখোমুখি মিথস্ক্রিয়া সংগঠন।
বিদ্যালয় পর্যায়ে কার্যক্রম পরিচালনা করা।
বিদ্যালয় নিজেই উপরোক্ত বিষয়গুলির উপর কার্যক্রম পরিচালনা করবে এবং তার মূল্যায়ন করবে।
17ই সেপ্টেম্বর, 2024
থেকে
31 অক্টোবর, 2024
বিদ্যালয় পর্যায়ে কার্যক্রম পরিচালনার পরে, বিদ্যালয়টি মাইগভ পোর্টালে প্রতি বিভাগে 01 টি সেরা এন্ট্রি আপলোড করবে অর্থাত্ প্রতিটি বিদ্যালয় থেকে মোট 04 টি এন্ট্রি আপলোড করবে।
বিভাগ-1 (তৃতীয় থেকে পঞ্চম শ্রেণি): 01 সেরা এন্ট্রি
বিভাগ-2 (ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি): 01 সেরা এন্ট্রি
বিভাগ-3 (নবম থেকে দশম শ্রেণি): 01 সেরা এন্ট্রি
ক্যাটাগরি-4 (একাদশ থেকে দ্বাদশ শ্রেণি): 01 সেরা এন্ট্রি
লক্ষ্য করুন: যে সমস্ত বিদ্যালয়ে পঞ্চম, অষ্টম ও দশম শ্রেণি পর্যন্ত সর্বোচ্চ নম্বর রয়েছে, তারা মোট 4টি এন্ট্রি জমা দিতে পারবে। এই বিন্যাস নিম্নরূপ:-
(i) দশম শ্রেণি পর্যন্ত স্কুল
বিদ্যালয় প্রতিটি বিভাগে 01টি করে সেরা এন্ট্রি জমা দেবে বিভাগ-1,2 ও 3। বিদ্যালয় যে কোনও একটিতে অতিরিক্ত এন্ট্রি জমা দিতে পারে বিভাগ-1,2 ও 3। বিদ্যালয় কর্তৃক জমা দেওয়ার জন্য মোট এন্ট্রি হল 04।
(ii) 8ম শ্রেণি পর্যন্ত স্কুল
সেইসব স্কুলগুলি 01 এন্ট্রি জমা করবে বিভাগ-1 ও 2 এ । বিদ্যালয় দুটি আরো সেরা এন্ট্রি জমা দিতে পারে বিভাগ-1 ও 2 এ । বিদ্যালয় কর্তৃক জমা দেওয়ার জন্য মোট এন্ট্রি হল 04।
(ii). 5ম শ্রেণি পর্যন্ত বিদ্যালয়
যেহেতু কেবল একটি আছে বিভাগ পঞ্চম শ্রেণি পর্যন্ত স্কুলের জন্য, বিদ্যালয়টি 04টি সেরা এন্ট্রি জমা দেবে বিভাগ-1।
11th November, 2024
থেকে
29th November, 2024
বিদ্যালয়গুলির দ্বারা জমা দেওয়া এন্ট্রির জেলা স্তরের মূল্যায়ন জেলা স্তরের নোডাল অফিসারদের দ্বারা করা হবে রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চল নোডাল অফিসার/শিক্ষা বিভাগ দ্বারা নিযুক্ত করা হবে। মূল্যায়নের জন্য রুব্রিক্স পরিশিষ্ট-I এখানে দেওয়া আছে।
জেলা স্তরের সেরা এন্ট্রিগুলি জেলা স্তরের নোডাল অফিসাররা মাইগভ পোর্টালের মাধ্যমে রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চল স্তরের নোডাল অফিসারদের কাছে পাঠাবেন।
30শে নভেম্বর, 2024
থেকে
11th December, 2024
জেলা স্তরের নোডাল অফিসারদের জমা দেওয়া এন্ট্রির মূল্যায়ন রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চল পর্যায়ে রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চল স্তরের নোডাল অফিসারদের দ্বারা করা হবে। মূল্যায়নের জন্য রুব্রিক্স এখানে দেওয়া আছে পরিশিষ্ট-I এখানে দেওয়া আছে।
রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চল স্তরের নোডাল আধিকারিকরা (মাইগভ পোর্টালের মাধ্যমে) সেরা এন্ট্রিগুলি দেবেন (পরিশিষ্ট-II অনুযায়ী) জাতীয় স্তরের মূল্যায়নের জন্য ভারত সরকারের শিক্ষা মন্ত্রককে।
রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে টেলিফোনিক / ভিডিও কল ইন্টারভিউ বা উপযুক্ত অন্য কোনও মোডের মাধ্যমে জাতীয় স্তরের নির্বাচনের জন্য দেওয়া এন্ট্রিগুলির সত্যতা এবং মৌলিকতা নিশ্চিত করতে হবে।
12th December, 2024
থেকে
24শে ডিসেম্বর, 2024
জাতীয় পর্যায়ে মূল্যায়ন (MoE দ্বারা গঠিত কমিটি দ্বারা)
2024 সালের 27শে ডিসেম্বরের মধ্যে জাতীয় স্তরের কমিটি কর্তৃক জাতীয় স্তরের মূল্যায়নের ফলাফল MoE-এ জমা দেওয়া
2024 সালের 30শে ডিসেম্বরের মধ্যে ফলাফল MoE থেকে MoD পর্যন্ত ফরওয়ার্ড করা

(* বিদ্যালয়গুলিকে জমা দেওয়ার শেষ তারিখের জন্য অপেক্ষা করতে হবে না। যত তাড়াতাড়ি স্কুল পর্যায়ে ক্রিয়াকলাপগুলি সম্পন্ন হয় এবং প্রতিটি বিভাগে 01 টি সেরা এন্ট্রি স্কুল দ্বারা সংক্ষিপ্ত তালিকাভুক্ত করা হয়, তারা প্রদত্ত পোর্টালে এটি জমা দেবে)।

এন্ট্রিগুলির মূল্যায়ন

  1. বীর গাথা প্রকল্প 4-এ 3টি স্তর থাকবে: জেলা স্তর, রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চল স্তর এবং জাতীয় স্তর।
  2. মূল্যায়ন প্রতিটি স্তরে সঞ্চালিত হবে যেমন জেলা স্তর, রাজ্য স্তর/ইউটি স্তর এবং জাতীয় স্তরে। আর্মি স্কুল / নেভি স্কুল / এয়ার ফোর্স স্কুল / সৈনিক স্কুল / স্টেট বোর্ড স্কুল / CBSE স্কুলের শিক্ষকরা মনোনয়নের ভিত্তিতে মূল্যায়নের জন্য জড়িত থাকবেন।
  3. জেলা স্তরে মূল্যায়ন: রাজ্য নোডাল অফিসার/SPD জেলা স্তরে এন্ট্রিগুলির মূল্যায়নের জন্য জেলা স্তরের নোডাল অফিসার নিয়োগ করবেন। জেলা স্তরে মূল্যায়নের জন্য জেলা নোডাল অফিসার/জেলা শিক্ষা অফিসার DIET এবং সংশ্লিষ্ট রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চল/জেলার অন্যান্য আধিকারিকদের নিযুক্ত করবেন।
  4. রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চল স্তরে মূল্যায়ন: রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চল স্তরে মূল্যায়নের দায়িত্ব রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চল বা SPD-এর নোডাল অফিসারদের উপর অর্পিত হবে। রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চল বা SPD-এর নোডাল অফিসাররা রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চল স্তরে মূল্যায়নের জন্য DIET / SCERT / সংশ্লিষ্ট রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চলের অন্যান্য শিক্ষা কর্মকর্তাদের নিযুক্ত করবেন।
  5. জাতীয় স্তরে মূল্যায়ন: জাতীয় স্তরে মূল্যায়ন জাতীয় স্তরের কমিটি দ্বারা পরিচালিত হবে যা ভারত সরকারের শিক্ষা মন্ত্রণালয় দ্বারা গঠিত হবে।

পুরস্কার ও স্বীকৃতি

প্রতিটি স্তরে বিজয়ী থাকবে। ঘোষিত বিজয়ীদের সংখ্যা নিম্নরূপ: -

বিজয়ীদের সম্বর্ধনা : জাতীয় পর্যায়ে বিজয়ীকে শিক্ষা মন্ত্রণালয়, ভারত সরকার এবং প্রতিরক্ষা মন্ত্রক, সরকারের দ্বারা যৌথভাবে সংবর্ধিত করা হবে। ভারতের প্রত্যেক বিজয়ীকে প্রতিরক্ষা মন্ত্রক কর্তৃক 10,000/- টাকা নগদ পুরস্কার দেওয়া হবে। জেলা এবং রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চলে সমস্ত বিজয়ীদের নিজ নিজ জেলা এবং রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চল দ্বারা সংবর্ধিত করা হবে। রাজ্য/ইউটি/জেলা স্তরে প্রদত্ত পুরস্কারের পদ্ধতিগুলি রাজ্য/জেলা কর্তৃপক্ষ দ্বারা নির্ধারিত হতে পারে এবং সেই অনুযায়ী বাজেট করা হতে পারে। নিম্নলিখিত হিসাবে সমস্ত বিজয়ীকে একটি শংসাপত্র দেওয়া হবে:

  1. সুপার 100-এ নির্বাচিত শিক্ষার্থীদের জন্য ভারত সরকারের প্রতিরক্ষা মন্ত্রক ও শিক্ষা মন্ত্রকের যৌথ উদ্যোগে।
  2. রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চল স্তরে নির্বাচিত শিক্ষার্থীদের জন্য সংশ্লিষ্ট রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলের প্রধান সচিব/শিক্ষা সচিবের দ্বারা।
  3. জেলা পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের জন্য সংশ্লিষ্ট রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চল/জেলার শিক্ষা বিভাগের সিদ্ধান্ত অনুযায়ী কালেক্টর/জেলা ম্যাজিস্ট্রেট/ডেপুটি কমিশনার এবং জেলা শিক্ষা কর্মকর্তা/উপযুক্ত ঊর্ধ্বতন কর্মকর্তাদের দ্বারা যৌথভাবে।

রেফারেন্সের জন্য ওয়েবসাইট:

নিম্নলিখিত লিঙ্কগুলি বিদ্যালয়গুলি দ্বারা উল্লেখ করা যেতে পারে:

  1. ওয়েবসাইট https://gallantryawards.gov.in/ সাহসী যোদ্ধাদের সম্পর্কে বিস্তারিত জানার জন্য ।
  2. লিঙ্কে পরমবীর চক্র পুরস্কারপ্রাপ্তদের উপর NCERT বই: https://ncert.nic.in/pdf/publication/otherpublications/veergatha.pdf

প্রবন্ধ/অনুচ্ছেদের মূল্যায়নের জন্য রুব্রিক্স

ক্রমিক সংখ্যা মূল্যায়নের এলাকা 4 নম্বর 3 নম্বর 2 নম্বর 1 নম্বর
1 অভিব্যক্তির মৌলিকতা নতুন, স্বতন্ত্র পদ্ধতি, এটি অত্যন্ত কল্পনাপ্রবণ বা সৃজনশীল সাধারণের বাইরে কিছু সৃজনশীল, কল্পনাপ্রবণ বা অন্তর্দৃষ্টিপূর্ণ ধারণা প্রকাশ করে। সাধারণের বাইরে কিছু সৃজনশীল, মৌলিক বা কল্পনাপ্রসূত ধারণাকে প্রতিফলিত করে কোনও মৌলিক বা কল্পনাপ্রসূত ধারণাগুলির সাথে সম্পর্কিত না করে না এবং এটি অসাধারণ
2. উপস্থাপনা অভিব্যক্তি অত্যন্ত চিত্তাকর্ষক এবং বিষয়বস্তু বেশ সুসংগঠিত সাবলীল অভিব্যক্তি এবং বিষয়বস্তু ভালভাবে সংগঠিত বার্তা অনুসরণ করা কখনও কখনও কঠিন হয় এবং বিষয়বস্তু মোটামুটি ভালভাবে সংগঠিত বার্তা যা বোঝা যায় না এবং বিষয়বস্তু খারাপভাবে সংগঠিত
3 সহায়তা যুক্তিগুলি খুব ভালভাবে সমর্থিত (অন্তর্দৃষ্টিপূর্ণ উদাহরণ, যুক্তি এবং বিশদ সহ)। প্রবন্ধে পাঠ্য থেকে উদ্ধৃতি/অনুচ্ছেদ এবং তাদের তাৎপর্যের একটি শক্তিশালী বিশ্লেষণ অন্তর্ভুক্ত রয়েছে। যুক্তিগুলি ভালভাবে সমর্থিত হয়। লেখক মূল ধারণা সমর্থন করার জন্য নির্দিষ্ট উদাহরণ, যুক্তি এবং বিবরণ ব্যবহার করেছেন। কিছু মূল সমস্যা অসমর্থিত। মূল ধারণাটি স্পষ্ট তবে সহায়ক তথ্যগুলি খুব সাধারণ। বেশ কিছু মূল বিষয়কে সমর্থন করা হয়নি। মূল ধারণা কিছুটা পরিষ্কার কিন্তু আরও সহায়ক তথ্যের প্রয়োজন আছে
4 বিষয়ের সাথে প্রাসঙ্গিকতা তথ্যটি বিষয়ের সাথে খুব প্রাসঙ্গিক এবং সাম্প্রতিক উদাহরণগুলি উদ্ধৃত করে। বিষয়বস্তুর সঙ্গে তথ্যের মিল রয়েছে কিছু তথ্য এই বিষয়ের ক্ষেত্রে অপ্রাসঙ্গিক খুব কম প্রাসঙ্গিক

সর্বোচ্চ স্কোর: 16

দ্রষ্টব্য:
1) প্রবন্ধ/অনুচ্ছেদটি বিষয়ের সাথে প্রাসঙ্গিক না হলে কোনও নম্বর দেওয়া হবে না
2) যদি শব্দের সংখ্যা শব্দের সীমা 50 বা তার বেশি ছাড়িয়ে যায়, তবে চূড়ান্ত স্কোর থেকে 2 নম্বর কেটে নেওয়া হবে।

কবিতার মূল্যায়ন বিধি

ক্রমিক সংখ্যা মূল্যায়নের এলাকা 4 নম্বর 3 নম্বর 2 নম্বর 1 নম্বর
1 অভিব্যক্তির মৌলিকতা নতুন, স্বতন্ত্র দৃষ্টিভঙ্গি, এটি অত্যন্ত কল্পনাপ্রবণ বা সৃজনশীল সাধারণের বাইরে কিছু সৃজনশীল, কল্পনাপ্রবণ বা অন্তর্দৃষ্টিপূর্ণ ধারণা প্রকাশ করে সাধারণের বাইরে কিছু সৃজনশীল, মৌলিক বা কল্পনাপ্রসূত ধারণাকে প্রতিফলিত করে কোনও মৌলিক বা কল্পনাপ্রসূত ধারণাগুলির সাথে সম্পর্কিত না করে না এবং এটি অসাধারণ
2 উপস্থাপনা অভিব্যক্তি অত্যন্ত চিত্তাকর্ষক এবং বিষয়বস্তু বেশ সুসংগঠিত সাবলীল অভিব্যক্তি এবং বিষয়বস্তু ভালভাবে সংগঠিত বার্তা অনুসরণ করা কখনও কখনও কঠিন হয় এবং বিষয়বস্তু মোটামুটি ভালভাবে সংগঠিত বার্তা যা বোঝা যায় না এবং বিষয়বস্তু খারাপভাবে সংগঠিত
3 পোয়েটিক ডিভাইস 6 বা ততোধিক পোয়েটিক ডিভাইস (একই বা ভিন্ন) ব্যবহার করা হয়েছে 4-5টি পোয়েটিক ডিভাইস (একই বা ভিন্ন) ব্যবহার করা হয়েছে 2-3টি পোয়েটিক ডিভাইস (একই বা ভিন্ন) ব্যবহার করা হয়েছে 1টি পোয়েটিক ডিভাইস ব্যবহার করা হয়েছে
4 বিষয়ের সাথে প্রাসঙ্গিকতা তথ্যটি বিষয়ের ক্ষেত্রে খুব প্রাসঙ্গিক এবং সাম্প্রতিক উদাহরণগুলি উদ্ধৃত করে৷ বিষয়বস্তুর সঙ্গে তথ্যের মিল রয়েছে কিছু তথ্য এই বিষয়ের ক্ষেত্রে অপ্রাসঙ্গিক খুব কম প্রাসঙ্গিক

সর্বোচ্চ স্কোর: 16

মনে রাখবেন : যদি কবিতাটি বিষয়ের সাথে প্রাসঙ্গিক না হয় তবে কোনও নম্বর দেওয়া হবে না

মাল্টি-মিডিয়া প্রেজেন্টেশন মূল্যায়ন বিধি

ক্রমিক সংখ্যা মূল্যায়নের এলাকা 4 নম্বর 3 নম্বর 2 নম্বর 1 নম্বর
1 অভিব্যক্তির মৌলিকতা নতুন, স্বতন্ত্র পদ্ধতি। এটি অত্যন্ত কল্পনাপ্রবণ বা সৃজনশীল সাধারণের বাইরে কিছু সৃজনশীল, কল্পনাপ্রবণ বা অন্তর্দৃষ্টিপূর্ণ ধারণা প্রকাশ করে সাধারণের বাইরে কিছু সৃজনশীল, মৌলিক বা কল্পনাপ্রসূত ধারণাকে প্রতিফলিত করে কোনও মৌলিক বা কল্পনাপ্রসূত ধারণাগুলির সাথে সম্পর্কিত না করে না এবং এটি অসাধারণ
2 উপস্থাপনা অভিব্যক্তি অত্যন্ত চিত্তাকর্ষক এবং বিষয়বস্তু বেশ সুসংগঠিত সাবলীল অভিব্যক্তি এবং বিষয়বস্তু ভালভাবে সংগঠিত বার্তা অনুসরণ করা কখনও কখনও কঠিন হয় এবং বিষয়বস্তু মোটামুটি ভালভাবে সংগঠিত বার্তা যা বোঝা যায় না এবং বিষয়বস্তু খারাপভাবে সংগঠিত
3 কথোপকথন সমস্ত সদস্যের জন্য একটি ভারসাম্যপূর্ণ ভূমিকা এবং চরিত্র/পরিস্থিতিকে জীবন্ত করার জন্য উপযুক্ত পরিমাণে সংলাপ রয়েছে এবং এটি বাস্তবসম্মত। ভারসাম্যপূর্ণ ভূমিকা রাখতে এবং গল্পটিকে প্রাণবন্ত করতে সমস্ত সদস্যের জন্য উপযুক্ত পরিমাণে সংলাপ রয়েছে, তবে এটি কিছুটা অবাস্তব। এই নাটকে সমস্ত সদস্যের ভারসাম্যপূর্ণ ভূমিকা রাখার জন্য যথেষ্ট সংলাপ নেই বা এটি প্রায়শই অবাস্তব। সমস্ত সদস্যের ভারসাম্যপূর্ণ ভূমিকা রাখার জন্য পর্যাপ্ত সংলাপ নেই বা এটি সম্পূর্ণ অবাস্তব
4 বিষয়ের সাথে প্রাসঙ্গিকতা তথ্যটি বিষয়ের ক্ষেত্রে খুব প্রাসঙ্গিক এবং সাম্প্রতিক উদাহরণগুলি উদ্ধৃত করে৷ বিষয়বস্তুর সঙ্গে তথ্যের মিল রয়েছে কিছু তথ্য এই বিষয়ের ক্ষেত্রে অপ্রাসঙ্গিক খুব কম প্রাসঙ্গিক

সর্বোচ্চ স্কোর: 16

নোট: যদি ভিডিওটি বিষয়ের সাথে প্রাসঙ্গিক না হয় তবে কোনও নম্বর দেওয়া হবে না

পেইন্টিং মূল্যায়ন বিধি

ক্রমিক সংখ্যা মূল্যায়নের এলাকা 4 নম্বর 3 নম্বর 2 নম্বর 1 নম্বর
1 অভিব্যক্তির মৌলিকতা নতুন, স্বতন্ত্র পদ্ধতি। এটি অত্যন্ত কল্পনাপ্রবণ বা সৃজনশীল সাধারণের বাইরে কিছু সৃজনশীল, কল্পনাপ্রবণ বা অন্তর্দৃষ্টিপূর্ণ ধারণা প্রকাশ করে সাধারণের বাইরে কিছু সৃজনশীল, মৌলিক বা কল্পনাপ্রসূত ধারণাকে প্রতিফলিত করে কোনও মৌলিক বা কল্পনাপ্রসূত ধারণাগুলির সাথে সম্পর্কিত না করে না এবং এটি অসাধারণ
2 উপস্থাপনা অভিব্যক্তি অত্যন্ত চিত্তাকর্ষক এবং বিষয়বস্তু খুব ভালভাবে সংগঠিত। সাবলীল অভিব্যক্তি এবং বিষয়বস্তু ভালভাবে সংগঠিত বার্তা অনুসরণ করা কখনও কখনও কঠিন হয় এবং বিষয়বস্তু মোটামুটি ভালভাবে সংগঠিত বার্তা যা বোঝা যায় না এবং বিষয়বস্তু খারাপভাবে সংগঠিত
3 কৌশল শিল্পকর্ম রচনায় উন্নত কৌশলের দক্ষতা দেখায়। সমস্ত বস্তু সঠিক স্থানে স্থাপন করা হয়। শিল্পকর্মটি থেকে ভালো কৌশল সম্পর্কে ধারণা পাওয়া যায়। সমস্ত বস্তু সঠিক স্থানে স্থাপন করা হয়েছে। শিল্পকর্ম কিছু কৌশল এবং শিল্প ধারণার বোধগম্যতা দেখায়। শিল্পকর্মে কৌশল এবং/অথবা শিল্প সংক্রান্ত ধারণা বোঝার অভাব রয়েছে।
4 বিষয়ের সাথে প্রাসঙ্গিকতা তথ্যটি বিষয়ের ক্ষেত্রে খুব প্রাসঙ্গিক এবং সাম্প্রতিক উদাহরণগুলি উদ্ধৃত করে৷ বিষয়বস্তুর সঙ্গে তথ্যের মিল রয়েছে কিছু তথ্য এই বিষয়ের ক্ষেত্রে অপ্রাসঙ্গিক খুব কম প্রাসঙ্গিক

সর্বোচ্চ স্কোর: 16

মনে রাখবেন : যদি পেইন্টিং বিষয়ের সাথে প্রাসঙ্গিক না হয় তবে কোনও নম্বর দেওয়া হবে না।