জল জীবন মিশন গ্রামীণ ভারতের সমস্ত বাড়িতে পৃথক ঘরোয়া নল সংযোগের মাধ্যমে নিরাপদ এবং পর্যাপ্ত পানীয় জল সরবরাহ করার পরিকল্পনা করা হয়েছে।
জল শক্তি মন্ত্রকের পানীয় জল ও স্যানিটেশন বিভাগের অধীনে হর ঘর জল একটি বিশেষ আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার জন্যআপনাকে আমন্ত্রণ জানাচ্ছে। ট্যাপ থেকে পানীয় এবং ক্লোরিনেটেড জলের মতো থিমগুলির জন্য জলের গুণমানের বিষয়ে একটি মাল্টি-মোড প্রচারে আপনার ছাপ ফেলে যাওয়ার এটি একটি সুযোগ, যার লক্ষ্য ভারতের গ্রামীণ জনগণের মধ্যে ব্যাপক সচেতনতা তৈরি করা। চ্যালেঞ্জটি হ 'ল নলের জলকে ঘিরে মিথগুলি ভেঙে ফেলা যেমন:
মিথ 1: ট্যাপের জল পান করা নিরাপদ নয়।
মিথ 2: ট্যাপের জলে মিনারেল সমৃদ্ধ নয়।
মিথ 3: দুর্বল স্যানিটারি গুণমান বা ব্যবহৃত ক্লোরিনেশনের কারণে ট্যাপের জলের স্বাদ খারাপ
মিথ 4: ট্যাপের জলে প্রচুর পরিমাণে TDS থাকে।
মিথ 5: ট্যাপের জল সংরক্ষণ করা হয় এবং এটি তাজা নয়।
আপনারা সকলেই জানেন যে, একটি ট্যাপ থেকে জল পান করা এবং সরবরাহকারীর কাছ থেকে নিরাপদ জলের উপর জোর দেওয়া হল জল অ্যাক্সেস করার সবচেয়ে সাশ্রয়ী এবং পরিবেশ বান্ধব উপায় যা আমাদের পুষ্ট করে। আরেকটি সমস্যা হল জীবাণুমুক্তকরণের ব্যবহার যা সংরক্ষণ, পরিচালনা, বিতরণ ইত্যাদির সময় সম্ভাব্য ব্যাকটেরিয়াজনিত দূষণ থেকে জলকে নিরাপদ রাখে। ক্লোরিনেশনের মতো জীবাণুমুক্তকরণের গ্রহণযোগ্যতা গ্রামাঞ্চলে কম।
একজন অংশগ্রহণকারী হিসাবে, আপনার কাজ হল থিমগুলির জন্য জলের গুণমানের বিষয়ে একটি মাল্টি-মোড যোগাযোগ প্রচারাভিযান ডিজাইন করা ট্যাপের জল পান করা এবং ক্লোরিনযুক্ত হলো জল নিরাপদ।
মাল্টি-মোড যোগাযোগ প্রচারাভিযানের একটি শিরোনাম, সাবটাইটেল, থিম, আপনি কীভাবে মানুষের কাছে পৌঁছানোর পরিকল্পনা করছেন, কোন মাধ্যমের মাধ্যমে, আমরা কী ধরনের বার্তা বা সৃজনশীল বিকাশ বা পরিকল্পনা করতে পারি ইত্যাদি।
সর্বোত্তম সম্ভাব্য প্রচারাভিযানের নকশাকে স্বীকৃতি দেওয়া হবে এবং বাস্তবায়িত হওয়ার সম্ভাবনা রয়েছে। আপনাদের সৃজনশীল ইনপুট আমাদের দেশ যেভাবে জল-সুরক্ষিত দেশ গড়তে সমর্থন করে, সেটিকে আকার দিতে সাহায্য করবে।
সচেতনতা পরিকল্পনা বা ধারণাগুলি কীভাবে উপরে উল্লিখিত JJM প্রচারাভিযানের উদ্দেশ্যের সাথে সামঞ্জস্যপূর্ণ তার উপর ভিত্তি করে আপনার মাল্টি-মোড যোগাযোগ প্রচারাভিযানের মূল্যায়ন করা হবে, তাদের মৌলিকতা, বিভিন্ন দর্শকদের কাছে তাদের আবেদন, এবং তাদের যোগাযোগের বিভিন্ন পদ্ধতির মাধ্যমে সংক্ষিপ্তভাবে একটি শক্তিশালী বার্তা পৌঁছে দেওয়ার ক্ষমতা। এছাড়াও, এই ধারণাগুলিতে কিছু অন্তর্নির্মিত প্রভাব মূল্যায়ন ম্যাট্রিক্স থাকা উচিত, যাতে আমরা প্রচারাভিযানের অগ্রগতি/প্রভাব ট্র্যাক করতে পারি। সিলেকশন কমিটি উল্লিখিত প্যারামিটারগুলির উপর ভিত্তি করে ধারণাগুলি মূল্যায়ন করবে এবং বিজয়ীদের নির্বাচন করবে।
# |
প্যারামিটার |
বর্ণনা |
1 |
অরিজিনালিটি |
বার্তা এবং ধারণার একটি শক্তিশালী প্রভাব থাকা উচিত এবং চৌর্যবৃত্তি করা উচিত নয়। |
2 |
রিচ |
প্রচারাভিযানটি একটি বৈচিত্র্যময় দর্শকদের কাছে আবেদন করা উচিত। |
3 |
প্রযুক্তিগত সম্ভাব্যতা |
প্রচারাভিযানের বৈশিষ্ট্য, স্ক্যালেবিলিটি, ইন্টারোপেরেবিলিটি এবং এনহ্যান্সমেন্ট। |
4 |
রোডম্যাপ |
যোগাযোগ কৌশল, বিভিন্ন সেটের দর্শকদের কাছে পৌঁছানোর জন্য পর্যায়ক্রমিক সময়। |
5 |
দলের দক্ষতা ও সংস্কৃতি |
দলের নেতাদের কার্যকারিতা (অর্থাত্ গাইড করার ক্ষমতা, ধারণা উপস্থাপন করার ক্ষমতা), দলের সদস্যদের যোগ্যতা, বৃদ্ধি এবং |
6 |
আর্থিক পরিকল্পনা |
প্রচারাভিযান পরিকল্পনা বাস্তবায়নের সম্ভাব্য খরচ। |
7 |
ইউনিক সেলিং পয়েন্ট (USP) |
অনন্য বৈশিষ্ট্যগুলির তালিকা যা প্রচারাভিযান পরিকল্পনাটি প্রদর্শন করবে। |
যোগব্যায়াম সম্পর্কে সচেতনতা বৃদ্ধি এবং IDY 2025 উদযাপনের জন্য জনগণকে প্রস্তুত করতে এবং সক্রিয় অংশগ্রহণকারী হতে অনুপ্রাণিত করার জন্য, MoA এবং ICCR দ্বারা যোগা আমার গর্ব নিয়ে ফটোগ্রাফি প্রতিযোগিতার আয়োজন করা হবে। সংশ্লিষ্ট দেশগুলোতে অবস্থিত ভারতীয় মিশনগুলো প্রতিযোগিতার প্রতিটি বিভাগে তিনজন করে বিজয়ী নির্বাচন করবে, যা সামগ্রিক প্রতিযোগিতায় একটি সংক্ষিপ্ত তালিকাভুক্ত পদক্ষেপ হিসেবে কাজ করবে।
'বালপান কি কাবিতা' উদ্যোগটি হিন্দি, আঞ্চলিক ভাষা এবং ইংরেজিতে প্রচলিত ছড়া বা কবিতা এছাড়াও নতুন রচিত ছড়া/কবিতা পুনরুদ্ধার করার এবং এগুলোকে জনপ্রিয় করার চেষ্টা করে।
জাতীয় শিক্ষানীতি 2020 তরুণ মনের ক্ষমতায়ন এবং একটি শিক্ষামূলক বাস্তুতন্ত্র তৈরির উপর জোর দিয়েছে যা তরুণ পাঠক/শিক্ষার্থীদের ভবিষ্যতের বিশ্বে নেতৃত্বের ভূমিকার জন্য প্রস্তুত করতে পারে।