SUBMISSION Closed
29/07/2024 - 30/10/2024

ট্যাপ ওয়াটার- সেফ ওয়াটার : সচেতনতা চ্যালেঞ্জ

সম্পর্কে

জল জীবন মিশন গ্রামীণ ভারতের সমস্ত বাড়িতে পৃথক ঘরোয়া নল সংযোগের মাধ্যমে নিরাপদ এবং পর্যাপ্ত পানীয় জল সরবরাহ করার পরিকল্পনা করা হয়েছে।

জল শক্তি মন্ত্রকের পানীয় জল ও স্যানিটেশন বিভাগের অধীনে হর ঘর জল একটি বিশেষ আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার জন্যআপনাকে আমন্ত্রণ জানাচ্ছে। ট্যাপ থেকে পানীয় এবং ক্লোরিনেটেড জলের মতো থিমগুলির জন্য জলের গুণমানের বিষয়ে একটি মাল্টি-মোড প্রচারে আপনার ছাপ ফেলে যাওয়ার এটি একটি সুযোগ, যার লক্ষ্য ভারতের গ্রামীণ জনগণের মধ্যে ব্যাপক সচেতনতা তৈরি করা। চ্যালেঞ্জটি হ 'ল নলের জলকে ঘিরে মিথগুলি ভেঙে ফেলা যেমন:

মিথ 1: ট্যাপের জল পান করা নিরাপদ নয়।

মিথ 2: ট্যাপের জলে মিনারেল সমৃদ্ধ নয়।

মিথ 3: দুর্বল স্যানিটারি গুণমান বা ব্যবহৃত ক্লোরিনেশনের কারণে ট্যাপের জলের স্বাদ খারাপ

মিথ 4: ট্যাপের জলে প্রচুর পরিমাণে TDS থাকে।

মিথ 5: ট্যাপের জল সংরক্ষণ করা হয় এবং এটি তাজা নয়।

আপনারা সকলেই জানেন যে, একটি ট্যাপ থেকে জল পান করা এবং সরবরাহকারীর কাছ থেকে নিরাপদ জলের উপর জোর দেওয়া হল জল অ্যাক্সেস করার সবচেয়ে সাশ্রয়ী এবং পরিবেশ বান্ধব উপায় যা আমাদের পুষ্ট করে। আরেকটি সমস্যা হল জীবাণুমুক্তকরণের ব্যবহার যা সংরক্ষণ, পরিচালনা, বিতরণ ইত্যাদির সময় সম্ভাব্য ব্যাকটেরিয়াজনিত দূষণ থেকে জলকে নিরাপদ রাখে। ক্লোরিনেশনের মতো জীবাণুমুক্তকরণের গ্রহণযোগ্যতা গ্রামাঞ্চলে কম।

চ্যালেঞ্জ

একজন অংশগ্রহণকারী হিসাবে, আপনার কাজ হল থিমগুলির জন্য জলের গুণমানের বিষয়ে একটি মাল্টি-মোড যোগাযোগ প্রচারাভিযান ডিজাইন করা ট্যাপের জল পান করা এবং ক্লোরিনযুক্ত হলো জল নিরাপদ।

মাল্টি-মোড যোগাযোগ প্রচারাভিযানের একটি শিরোনাম, সাবটাইটেল, থিম, আপনি কীভাবে মানুষের কাছে পৌঁছানোর পরিকল্পনা করছেন, কোন মাধ্যমের মাধ্যমে, আমরা কী ধরনের বার্তা বা সৃজনশীল বিকাশ বা পরিকল্পনা করতে পারি ইত্যাদি।

সর্বোত্তম সম্ভাব্য প্রচারাভিযানের নকশাকে স্বীকৃতি দেওয়া হবে এবং বাস্তবায়িত হওয়ার সম্ভাবনা রয়েছে। আপনাদের সৃজনশীল ইনপুট আমাদের দেশ যেভাবে জল-সুরক্ষিত দেশ গড়তে সমর্থন করে, সেটিকে আকার দিতে সাহায্য করবে।

মাল্টি-মোড কমিউনিকেশন ক্যাম্পেইনের বিস্তারিত বিবরণ

সময়সীমা

পুরস্কার

অংশগ্রহণের মানদণ্ড

  1. মিডিয়া হাউস
  2. ক্রিয়েটিভ ডেভেলপমেন্ট এজেন্সি
  3. মাল্টি-মিডিয়া এজেন্সি
  4. কলেজ পড়ুয়ারা
  5. প্রতিষ্ঠিত সংস্থা; স্বীকৃত প্রতিষ্ঠান/NGOs
  6. পেশাদাররা
  7. অন্যান্য

মূল্যায়নের মানদণ্ড

সচেতনতা পরিকল্পনা বা ধারণাগুলি কীভাবে উপরে উল্লিখিত JJM প্রচারাভিযানের উদ্দেশ্যের সাথে সামঞ্জস্যপূর্ণ তার উপর ভিত্তি করে আপনার মাল্টি-মোড যোগাযোগ প্রচারাভিযানের মূল্যায়ন করা হবে, তাদের মৌলিকতা, বিভিন্ন দর্শকদের কাছে তাদের আবেদন, এবং তাদের যোগাযোগের বিভিন্ন পদ্ধতির মাধ্যমে সংক্ষিপ্তভাবে একটি শক্তিশালী বার্তা পৌঁছে দেওয়ার ক্ষমতা। এছাড়াও, এই ধারণাগুলিতে কিছু অন্তর্নির্মিত প্রভাব মূল্যায়ন ম্যাট্রিক্স থাকা উচিত, যাতে আমরা প্রচারাভিযানের অগ্রগতি/প্রভাব ট্র্যাক করতে পারি। সিলেকশন কমিটি উল্লিখিত প্যারামিটারগুলির উপর ভিত্তি করে ধারণাগুলি মূল্যায়ন করবে এবং বিজয়ীদের নির্বাচন করবে।

#

প্যারামিটার

বর্ণনা

1

অরিজিনালিটি

বার্তা এবং ধারণার একটি শক্তিশালী প্রভাব থাকা উচিত এবং চৌর্যবৃত্তি করা উচিত নয়।

2

রিচ

প্রচারাভিযানটি একটি বৈচিত্র্যময় দর্শকদের কাছে আবেদন করা উচিত।

3

প্রযুক্তিগত সম্ভাব্যতা

প্রচারাভিযানের বৈশিষ্ট্য, স্ক্যালেবিলিটি, ইন্টারোপেরেবিলিটি এবং এনহ্যান্সমেন্ট।

4

রোডম্যাপ

যোগাযোগ কৌশল, বিভিন্ন সেটের দর্শকদের কাছে পৌঁছানোর জন্য পর্যায়ক্রমিক সময়।

5

দলের দক্ষতা ও সংস্কৃতি

দলের নেতাদের কার্যকারিতা (অর্থাত্ গাইড করার ক্ষমতা, ধারণা উপস্থাপন করার ক্ষমতা), দলের সদস্যদের যোগ্যতা, বৃদ্ধি এবং
সংগঠনের সম্ভাবনা

6

আর্থিক পরিকল্পনা

প্রচারাভিযান পরিকল্পনা বাস্তবায়নের সম্ভাব্য খরচ।

7

ইউনিক সেলিং পয়েন্ট (USP)

অনন্য বৈশিষ্ট্যগুলির তালিকা যা প্রচারাভিযান পরিকল্পনাটি প্রদর্শন করবে।

নিয়মাবলী ও শর্তাবলী

  1. অংশগ্রহণকারী/ইউজার ID থেকে শুধুমাত্র একটি এন্ট্রি বৈধ বলে বিবেচিত হবে।
  2. প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য কোনও এন্ট্রি ফি নেই।
  3. যদি অংশগ্রহণকারী প্রথমবার এই কার্যক্রমে অংশগ্রহণ করেন, তাহলে তাকে মাইগভ-এ অংশগ্রহণের জন্য প্রয়োজনীয় বিবরণ পূরণ করতে হবে। বিশদ বিবরণ জমা দিয়ে এবং চ্যালেঞ্জে অংশ নিয়ে, বিজয়ী ঘোষণা করা হলে অংশগ্রহণকারীদের সাথে যোগাযোগ করা যেতে পারে।
  4. অংশগ্রহণকারীদের অবশ্যই নিশ্চিত করতে হবে যে তাদের প্রোফাইলে থাকা তথ্য সঠিক এবং আপডেট করা হয়েছে কারণ এটি আরও যোগাযোগের জন্য ব্যবহার করা হবে। এর মধ্যে রয়েছে নাম, ঠিকানা, ইমেল ঠিকানা, ফোন নম্বর ইত্যাদি। অসম্পূর্ণ বা ভুল তথ্য সহ কোনও এন্ট্রি বিবেচনা করা হবে না।
  5. অংশগ্রহণকারী এই অঙ্গীকার গ্রহণ করবেন যে জমা দেওয়া কাজটি মৌলিক এবং তাদের কাজ।
  6. বিষয়বস্তুতে কোনও উস্কানিমূলক, অনুপযুক্ত বা আপত্তিকর বিষয়বস্তু থাকা উচিত নয়
  7. একজন দলের সদস্য/দলের নেতৃত্ব অন্য দলের সদস্য/নেতৃত্ব হতে পারে না। একজন ব্যক্তির দলগত এবং একক অংশগ্রহণ উভয়ই থাকতে পারে না।
  8. এন্ট্রিগুলি জাতীয় জল জীবন মিশন, পানীয় জল ও স্যানিটেশন বিভাগ, জল শক্তি মন্ত্রক, ভারত সরকারের বৌদ্ধিক সম্পত্তি এবং কপিরাইট হবে। কেউ এর উপর কোনও অধিকার প্রয়োগ করতে পারে না। এন্ট্রিগুলি জনকল্যাণ এবং সচেতনতা প্রচারাভিযানের জন্য ভারত সরকার দ্বারা ব্যবহার করার উদ্দেশ্যে করা হয়েছে।
  9. সমস্ত এন্ট্রি অবশ্যই www.innovateindia.mygov.in-এ জমা দিতে হবে। মাইগভ ছাড়া অন্য কোনও ফর্মের মাধ্যমে জমা দেওয়া এন্ট্রিগুলি ইভ্যালুয়েশন-এর জন্য বিবেচনা করা হবে না।
  10. আয়োজকরা অংশগ্রহণকারীদের অযোগ্য ঘোষণা করার এবং জমা দেওয়া তথ্য অসম্পূর্ণ, চুরি করা, মিথ্যা বা ভুল হলে এন্ট্রিগুলি প্রত্যাখ্যান/বাতিল করার অধিকার সংরক্ষণ করে। ছদ্মবেশ, একাধিক এন্ট্রি ইত্যাদির মতো কোনও ধরণের অপব্যবহার গ্রহণ করা হবে না।
  11. বিষয়বস্তু অবশ্যই মৌলিক হতে হবে এবং ভারতীয় কপিরাইট আইন, 1957-এর কোনও বিধান লঙ্ঘন করা উচিত নয়। যে কেউ অন্যের কপিরাইট লঙ্ঘন করলে তাকে প্রতিযোগিতা থেকে অযোগ্য ঘোষণা করা হবে। অংশগ্রহণকারীদের দ্বারা সম্পাদিত কপিরাইট লঙ্ঘন বা বৌদ্ধিক সম্পত্তি লঙ্ঘনের জন্য ভারত সরকার কোনও দায়বদ্ধ নয়।
  12. জল শক্তি মন্ত্রক, পানীয় জল ও স্যানিটেশন বিভাগ প্রতিযোগিতার সমস্ত বা যে কোনও অংশ এবং শর্তাবলী/প্রযুক্তিগত পরামিতি/ইভ্যালুয়েশন-এর ক্রাইটেরিয়া বাতিল বা সংশোধন করার অধিকার সংরক্ষণ করে। তবে, শর্তাবলী/প্রযুক্তিগত প্যারামিটার/ইভ্যালুয়েশন ক্রাইটেরিয়া-এর কোনও পরিবর্তন বা প্রতিযোগিতা বাতিল হলে তা মাইগভ-এ আপডেট/পোস্ট করা হবে।
  13. সমস্ত বিরোধ/আইনি অভিযোগ শুধুমাত্র দিল্লির এখতিয়ারের সাপেক্ষে। এই উদ্দেশ্যে ব্যয়গুলি অংশগ্রহণকারীরা নিজেরাই বহন করবে।
  14. মাইগভ-এ এই প্রতিযোগিতার জন্য উল্লিখিত শর্তাবলী/প্রযুক্তিগত পরামিতি/ইভ্যালুয়েশন ক্রাইটেরিয়া-এর কোনও পরিবর্তন সম্পর্কে নিজেকে অবহিত ও আপডেট রাখা অংশগ্রহণকারীদের দায়িত্ব হবে।

অন্যান্য চ্যালেঞ্জ যাতে আপনি আগ্রহী হতে পারেন