পরিচিতি
বীর গাথা প্রকল্পটি 2021 সালে গ্যালান্ট্রি অ্যাওয়ার্ডস পোর্টাল (GAP) এর অধীনে স্থাপিত হয়েছিল যার লক্ষ্য ছিল বীরত্ব পুরস্কারপ্রাপ্তদের সাহসিকতার কাজের বিবরণ এবং শিক্ষার্থীদের মধ্যে এই সাহসী ব্যক্তিদের জীবন কাহিনী ছড়িয়ে দেওয়া, যাতে তাদের মধ্যে দেশপ্রেমের চেতনা জাগ্রত করা যায় এবং নাগরিক চেতনার মূল্যবোধ গড়ে তোলা যায়। প্রজেক্ট বীর গাথা বীরত্ব পুরষ্কার বিজয়ীদের উপর ভিত্তি করে সৃজনশীল প্রকল্প/ক্রিয়াকলাপ প্রস্তুত জন্য স্কুলের শিক্ষার্থীদের একটি প্ল্যাটফর্ম প্রদান করে এই মহৎ লক্ষ্যকে আরও বিশেষায়িত করেছে। এর অংশ হিসাবে, শিক্ষার্থীরা এই বীরত্ব পুরষ্কার বিজয়ীদের উপর শিল্পকর্ম, কবিতা, প্রবন্ধ এবং মাল্টিমিডিয়ার মতো বিভিন্ন মাধ্যমে বিভিন্ন প্রকল্প তৈরি কর্বে এবং প্রতিরক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা মন্ত্রণালয় জাতীয় পর্যায়ে সেরা প্রকল্পগুলিকে পুরস্কৃত করবে।
এই প্রকল্পটি প্রতি বছর প্রজাতন্ত্র দিবস উদযাপনের সঙ্গে সংগতিপূর্ণ। 2021-22 সালে বীরগাথা 1.0-তে 8 লক্ষ এবং 2022-23 সালে বীরগাথা 2.0.conducted-তে 19.5 লক্ষ অংশগ্রহণের মাধ্যমে বীরগাথা অসাধারণ সাফল্য অর্জন করেছে। মাননীয় প্রতিরক্ষা মন্ত্রী এবং মাননীয় শিক্ষামন্ত্রী বীর গাথাকে 'বীর গাথা' বলে প্রশংসা করেছেন'ভারতের শিক্ষার্থীদের মধ্যে বিপ্লবের সূচনাকারী' বলে প্রশংসা করেছেন।
প্রতিরক্ষা মন্ত্রক (MoD) শিক্ষা মন্ত্রকের (MoE) সহযোগিতায় এখন চালু করার সিদ্ধান্ত নিয়েছে প্রকল্প বীর গাথা 3.0 চালু করার সিদ্ধান্ত নিয়েছে।
বিষয় ও বিভাগ
বিভাগ | কার্যাবলী | প্রস্তাবিত বিষয় |
3য় থেকে 5ম শ্রেণি | কবিতা/অনুচ্ছেদ (150 শব্দ)/পেইন্টিং/ অঙ্কন/ মাল্টিমিডিয়া প্রেজেন্টেশন/ভিডিও | i) আমার রোল মডেল হলেন (বীরত্ব পুরস্কার বিজয়ী) তার জীবন থেকে আমি যে মূল্যবোধ সম্পর্কে শিখেছি তা হল.. বা ii) এই সাহসিকতা পুরস্কার বিজয়ী আমাদের দেশের জন্য সর্বোচ্চ ত্যাগ স্বীকার করেছেন। যদি তার স্মৃতি বাঁচিয়ে রাখার সুযোগ দেওয়া হয়, আমি চাই। বা iii) রানি লক্ষ্মীবাই আমার স্বপ্নে এসেছিলেন। তিনি চান যে আমি আমাদের জাতির সেবা করি বা iv) 1857 সালের বিদ্রোহকে ভারতের স্বাধীনতার প্রথম যুদ্ধ হিসাবে চিহ্নিত করা হয়েছে। (মুক্তিযোদ্ধার নাম)-এর জীবন কাহিনী আমাকে অনুপ্রাণিত করে বা v) স্বাধীনতা সংগ্রামে আদিবাসীদের বিদ্রোহের ভূমিকা। |
6ষ্ঠ থেকে 8ম শ্রেণি | কবিতা/ অনুচ্ছেদ (300 শব্দ)/পেইন্টিং/ অঙ্কন/ মাল্টিমিডিয়া প্রেজেন্টেশন/ভিডিও |
|
9ম থেকে 10ম শ্রেণি | কবিতা/প্রবন্ধ (750 শব্দ)/পেইন্টিং/অঙ্কন মাল্টিমিডিয়া প্রেজেন্টেশন/ভিডিও |
|
11ম থেকে 12ম শ্রেণি | কবিতা/প্রবন্ধ (1000 শব্দ)/পেইন্টিং/অঙ্কন মাল্টিমিডিয়া প্রেজেন্টেশন/ভিডিও |
প্রকল্পের সময়সীমা
প্রকল্পের নিম্নোক্ত সময়সীমা অনুসরণ করা যেতে পারে
সময়সীমা | বিশেষ বিবরণ |
28 জুলাই থেকে 30 সেপ্টেম্বর 2023 | বিদ্যালয় পর্যায়ে কার্যক্রম পরিচালনার পর বিদ্যালয়টি MyGov পোর্টালে প্রতিটি শ্রেণীতে 01টি সেরা এন্ট্রি অর্থাত্ প্রতিটি বিদ্যালয় থেকে মোট 04টি এন্ট্রি আপলোড করবে। ক্যাটাগরি-1 (3 থেকে 5) : 01 সেরা এন্ট্রি ক্যাটাগরি-2 (6 থেকে 8) : 01 সেরা এন্ট্রি ক্যাটাগরি-3 (9 থেকে 10) : 01 সেরা এন্ট্রি ক্যাটাগরি-4 (11 থেকে 12) : 01 সেরা এন্ট্রি লক্ষ্য করুন: যে সমস্ত বিদ্যালয়ে পঞ্চম, অষ্টম ও দশম শ্রেণি পর্যন্ত সর্বোচ্চ নম্বর রয়েছে, তারা মোট 4টি এন্ট্রি জমা দিতে পারবে। এই বিচ্ছেদ নিম্নরূপ:- (i)। দশম শ্রেণি পর্যন্ত স্কুল বিদ্যালয় শ্রেণী-1, 2 ও 3 এর প্রতিটিতে 01 টি সেরা এন্ট্রি জমা দিবে। ক্যাটাগরি-1, 2 এবং 3-এর যে কোনও একটিতে স্কুল অতিরিক্ত এন্ট্রি জমা দিতে পারে। বিদ্যালয়ে জমা দিতে হবে মোট 04টি। (ii)। 8ম শ্রেণি পর্যন্ত স্কুল ক্যাটাগরি-1 ও 2-এ 01টি সেরা এন্ট্রি জমা দেবে স্কুল। স্কুল ক্যাটাগরি-1 ও 2-এ দুটি অতিরিক্ত সেরা এন্ট্রি জমা দিতে পারে। বিদ্যালয়ে জমা দিতে হবে মোট 04টি। (iii)। 5ম শ্রেণি পর্যন্ত স্কুল 5ম শ্রেণী পর্যন্ত বিদ্যালয়ে একটিমাত্র ক্যাটাগরি থাকায় বিদ্যালয়টি ক্যাটাগরি-1-এ 04টি সেরা এন্ট্রি জমা দেবে। |
17 সেপ্টেম্বর থেকে 17 অক্টোবর 2023 |
রাজ্য/UTs-র byDistrict জন নোডাল অফিসার নিয়োগ করা হবে নোডাল অফিসার / শিক্ষা বিভাগ। মূল্যায়নের জন্য রুব্রিকগুলি পরিশিষ্ট 1 এ দেওয়া হয়েছে। জেলা স্তরের সেরা এন্ট্রিগুলি জেলা স্তরের নোডাল অফিসাররা মাইগভ পোর্টালের মাধ্যমে রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চল স্তরের নোডাল অফিসারদের কাছে পাঠাবেন। |
19 অক্টোবর থেকে 10 নভেম্বর 2023 |
রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির নোডাল অফিসাররা জেলা পর্যায়ের নোডাল অফিসারদের কাছ থেকে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির নোডাল অফিসারদের কাছে যে সমস্ত এন্ট্রি জমা দিয়েছেন, সেগুলি মূল্যায়ন করা হয়েছে। মূল্যায়নের জন্য রুব্রিকগুলি পরিশিষ্ট 1 এ দেওয়া হয়েছে। রাজ্য / UTs জাতীয় স্তরের মূল্যায়নের জন্য কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রককে MyGovটি পোর্টালের মাধ্যমে সেরা এন্ট্রিগুলি (29350টি পোর্টালের মাধ্যমে) দেবেন নোডাল আধিকারিকরা। রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে টেলিফোনিক / ভিডিও কল ইন্টারভিউ বা উপযুক্ত অন্য কোনও মোডের মাধ্যমে জাতীয় স্তরের নির্বাচনের জন্য দেওয়া এন্ট্রিগুলির সত্যতা এবং মৌলিকতা নিশ্চিত করতে হবে। |
14 নভেম্বর থেকে 10 ডিসেম্বর 2023 | জাতীয় পর্যায়ে মূল্যায়ন (byMoE) |
2023 সালের 15 ডিসেম্বরের মধ্যে | MoE byNational লেভেল কমিটিতে জাতীয় পর্যায়ের মূল্যায়নের ফলাফল জমা প্রদান |
2023 সালের 20 ডিসেম্বরের মধ্যে | ফলাফল MoE থেকে MoD পর্যন্ত ফরওয়ার্ড করা |
(*স্কুলগুলিকে জমা দেওয়ার শেষ তারিখ অব্দি অপেক্ষা করতে হবে না। স্কুল পর্যায়ে কার্যক্রম শেষ হওয়ার সাথে সাথে এবং স্কুলগুলি প্রতিটি বিভাগে 1টি করে সেরা এন্ট্রি বেছে নিলে, তারা প্রদত্ত পোর্টালে সেগুলি জমা করে দেবে)
এন্ট্রিগুলির মূল্যায়ন:
i) বীর গাথা 3.0 প্রকল্পটি 3টি স্তরে পরিচালিত হবে: জেলা স্তর, রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চল স্তর এবং জাতীয় স্তর।
ii) মূল্যায়নটি প্রতিটি স্তরে অর্থাৎ জেলা স্তর, রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চল স্তর এবং জাতীয় স্তরে সঞ্চালিত হবে। আর্মি স্কুল / নেভি স্কুল / এয়ার ফোর্স স্কুল / সৈনিক স্কুল / অন্যান্য বাহিনীর স্কুল / স্টেট বোর্ড স্কুল / CBSE স্কুলের শিক্ষকরা মনোনয়নের ভিত্তিতে মূল্যায়নের ক্ষেত্রে জড়িত থাকবেন।
iii) জেলা স্তরে মূল্যায়ন: রাজ্য নোডাল অফিসার/SPD জেলা স্তরে এন্ট্রিগুলির মূল্যায়নের জন্য জেলা স্তরের নোডাল অফিসার নিয়োগ করবেন। জেলা স্তরে মূল্যায়নের জন্য জেলা নোডাল অফিসার/জেলা শিক্ষা অফিসার DIET এবং সংশ্লিষ্ট রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চল/জেলার অন্যান্য আধিকারিকদের নিযুক্ত করবেন।
iv) রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চল স্তরে মূল্যায়ন: রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চল স্তরে মূল্যায়নের দায়িত্ব রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চল বা SPD-এর নোডাল অফিসারদের উপর অর্পিত হবে। রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চল বা SPD-এর নোডাল অফিসাররা রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চল স্তরে মূল্যায়নের জন্য DIET / SCERT / সংশ্লিষ্ট রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চলের অন্যান্য শিক্ষা কর্মকর্তাদের নিযুক্ত করবেন।
v) জাতীয় স্তরে মূল্যায়ন: জাতীয় স্তরে মূল্যায়ন জাতীয় স্তরের কমিটি দ্বারা পরিচালিত হবে, যা ভারত সরকারের শিক্ষা মন্ত্রণালয় গঠন করবে।
পুরস্কার ও স্বীকৃতি
প্রতিটি স্তরে বিজয়ীদের নির্বাচন করা হবে। ঘোষিত হবে এমন বিজয়ীদের সংখ্যা নিম্নরূপ:
• জাতীয় স্তরে - 100 জন বিজয়ী (সুপার 100)। বীর গাথা প্রকল্প 3.0-এর 100 জন বিজয়ীর (জাতীয় স্তরে) তালিকায় পূর্ববর্তী সংস্করণগুলির কোনও বীর গাথা বিজয়ীকে (জাতীয় স্তরে) অন্তর্ভুক্ত করা হবে না।
বিভাগ: 3য় থেকে 5ম শ্রেণি = 25 জন বিজয়ী
বিভাগ: 6ষ্ঠ থেকে 8ম শ্রেণি = 25 জন বিজয়ী
বিভাগ: 9ম থেকে 10ম শ্রেণি = 25 জন বিজয়ী
বিভাগ: 11ম থেকে 12ম শ্রেণি = 25 জন বিজয়ী
• রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চল স্তরে - বোর্ড নির্বিশেষে রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চল স্তরে 8 জন বিজয়ী (প্রতিটি বিভাগ থেকে দুইজন) (সুপার 100-এ নির্বাচিত শিক্ষার্থীদের অন্তর্ভুক্ত করা হবে না)
• জেলা স্তরে - 4 জন বিজয়ী (প্রতিটি বিভাগ থেকে একজন)। এর মধ্যে সুপার 100-এ নির্বাচিত শিক্ষার্থী এবং রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চল স্তরে নির্বাচিত শিক্ষার্থীদের অন্তর্ভুক্ত করা হবে না।
পোর্টালে (CBSE/মাইগভ) যে সমস্ত শিক্ষার্থীদের এন্ট্রি আপলোড করা হবে, তারা অংশগ্রহণের একটি ই-সার্টিফিকেট পাবে।
বিজয়ীদের সংবর্ধনা
বিজয়ীদের সংবর্ধনা : ভারত সরকারের শিক্ষা মন্ত্রক এবং প্রতিরক্ষা মন্ত্রক যৌথভাবে জাতীয় স্তরে বিজয়ীদের সংবর্ধনা দেবে। প্রত্যেক বিজয়ীকে প্রতিরক্ষা মন্ত্রক 10 হাজার টাকা পুরস্কার দেবে। জেলা ও রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চলের সমস্ত বিজয়ীদের সংশ্লিষ্ট জেলা ও রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চলের পক্ষ থেকে সংবর্ধনা দেওয়া হবে। রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চল/জেলা পর্যায়ে পুরস্কার প্রদানের পদ্ধতি রাজ্য/জেলা কর্তৃপক্ষ নির্ধারণ করতে পারে এবং সে অনুযায়ী বাজেট নির্ধারণ করতে পারে। বিজয়ীদের প্রত্যেককে একটি করে শংসাপত্র প্রদান করা হবে
- ভারত সরকারের প্রতিরক্ষা মন্ত্রক এবং শিক্ষা মন্ত্রকের যৌথ উদ্যোগে 'সুপার 100'-এ নির্বাচিত ছাত্রছাত্রীদের জন্য।
- সংশ্লিষ্ট রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চলের প্রধান সচিব / সচিব শিক্ষা দ্বারা রাজ্য / কেন্দ্রশাসিত স্তরে নির্বাচিত শিক্ষার্থীদের।
- জেলা পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের - কালেক্টর / জেলা ম্যাজিস্ট্রেট / ডেপুটি কমিশনার এবং জেলা শিক্ষা কর্মকর্তা / সংশ্লিষ্ট রাজ্য / ইউটি 1 জেলার শিক্ষা বিভাগ কর্তৃক সিদ্ধান্ত অনুযায়ী উপযুক্ত উচ্চতর কর্মকর্তা দ্বারা যৌথভাবে।
নির্বাচিত এন্ট্রিগুলি আপলোড করার নির্দেশিকা
- এটি শুধুমাত্র CBSE নয় এমন স্কুলের নোডাল অফিসারদের জন্য প্রযোজ্য। আবেদন করার আগে অনুগ্রহ করে স্কুলের UDISE কোড সহ স্কুলের অন্যান্য সমস্ত বিশদ তথ্য প্রস্তুত রাখুন।
- একটি স্কুল থেকে একই বিভাগে একাধিক এন্ট্রি জমা দেওয়া অনুমোদিত নয়।
- 'এখনই জমা করুন' লিঙ্কে ক্লিক করুন, এর ফলে স্কুলের ব্যক্তিগত বিশদ তথ্য এন্টার করার একটি নতুন পেজ খুলবে।
- স্কুলের ব্যক্তিগত বিশদ তথ্য পূরণ করার পরে, 'জমা করুন/এগিয়ে যান' বাটনে ক্লিক করুন। এটি কবিতা / অনুচ্ছেদ / প্রবন্ধ / পেইন্টিং / মাল্টি-মিডিয়া প্রেজেন্টেশন (যেটি প্রযোজ্য) বিভাগ-ভিত্তিক জমা দেওয়ার পেজটি খুলে যাবে।
- এন্ট্রিগুলি শুধুমাত্র JPEG / PDF ফর্ম্যাটে আপলোড করা যেতে পারে। মাইগভ পোর্টালে আপলোড করার আগে স্কুলগুলির নোডাল অফিসারদের সমস্ত নির্বাচিত এন্ট্রি ফাইলগুলিকে JPG/JPEG ফর্ম্যাটে পরিবর্তন করার পরামর্শ দেওয়া হচ্ছে
- যদি কোনো এন্ট্রিতে কোনও জমা না করার থাকে, তাহলে তা ফাঁকা রাখতে হবে।
- অবশেষে, আবেদন জমা দিতে "জমা করুন" বাটনে ক্লিক করুন।
- চূড়ান্ত জমা দেওয়ার আগে অনুগ্রহ করে নিশ্চিত করুন যে শিক্ষার্থীর তথ্যগুলি সঠিক। একবার চূড়ান্ত জমা দেওয়া হলে, আর সম্পাদনা করা যাবে না।
সংযুক্তি I
প্রবন্ধ/অনুচ্ছেদ মূল্যায়ন বিধিক্রমিক.নং. | মূল্যায়নের এলাকা | 4 নম্বর | 3 নম্বর | 2 নম্বর | 1 নম্বর |
1 | অভিব্যক্তির মৌলিকতা | নতুন, স্বতন্ত্র ভঙ্গি। এটি অত্যন্ত কল্পনাশীল বা সৃজনশীল |
গতানুগতিকের বাইরে কিছু সৃজনশীল, কল্পনাপ্রবণ বা অন্তর্দৃষ্টিপূর্ণ ধারণা প্রকাশ করে |
সাধারণের বাইরে কিছু সৃজনশীল, মূল বা কল্পনাপ্রসূত ধারণা প্রতিফলিত করে |
কোনও সারগর্ভ বা কল্পনাপ্রসূত ধারনার পরিচয় মেলে না |
2 | এবং অসাধারণ নয় | অভিব্যক্তি অত্যন্ত চিত্তাকর্ষক এবং বিষয়বস্তু বেশ সুসংগঠিত | সাবলীল অভিব্যক্তি এবং বিষয়বস্তু সুসংগঠিত |
বার্তাটি বোঝা কখনও কখনও কঠিন এবং বিষয়বস্তু মোটামুটি সুসংগঠিত |
বার্তাটি বোঝা যাচ্ছে না এবং বিষয়বস্তুটি দুর্বলভাবে সংগঠিত |
3 | সহায়তা | যুক্তিগুলি খুব ভালভাবে সমর্থিত (অন্তর্দৃষ্টিপূর্ণ উদাহরণ, যুক্তি এবং বিশদ সহ)। প্রবন্ধটিতে পাঠ্য থেকে উদ্ধৃতি/প্যাসেজ এবং তাদের তাৎপর্যের একটি শক্তিশালী বিশ্লেষণ অন্তর্ভুক্ত রয়েছে। | যুক্তিগুলি ভালভাবে সমর্থিত হয়। লেখক মূল ধারণা সমর্থন করার জন্য নির্দিষ্ট উদাহরণ, যুক্তি এবং বিবরণ ব্যবহার করেছেন। | কিছু গুরুত্বপূর্ণ বিষয়কে সমর্থন করা হয়নি। মূল ধারণাটি স্পষ্ট কিন্তু সমর্থনকারী তথ্যটি খুব গতানুগতিক। | বেশ কিছু মূল বিষয়কে সমর্থন করা হয়নি। মূল ধারণা কিছুটা পরিষ্কার কিন্তু আরও সহায়ক তথ্যের প্রয়োজন আছে |
4 | বিষয়ের সাথে প্রাসঙ্গিকতা | তথ্যটি বিষয়ের সাথে খুব প্রাসঙ্গিক এবং সাম্প্রতিক উদাহরণগুলি উদ্ধৃত করে। | বিষয়বস্তুর সঙ্গে তথ্যের মিল রয়েছে | কিছু তথ্য এই বিষয়ের ক্ষেত্রে অপ্রাসঙ্গিক | খুব কম প্রাসঙ্গিক |
সর্বোচ্চ স্কোর: 16
মনে রাখবেন:
1) যদি প্রবন্ধ/অনুচ্ছেদটি বিষয়ের সাথে প্রাসঙ্গিক না হয়, তবে কোনও নম্বর দেওয়া হবে না
2) শব্দসীমা 50 বা তার বেশি হলে চূড়ান্ত নম্বর থেকে 2 নম্বর কেটে নেওয়া যেতে পারে।
কবিতার মূল্যায়ন বিধি
ক্রমিক.নং. | মূল্যায়নের এলাকা | 4 নম্বর | 3 নম্বর | 2 নম্বর | 1 নম্বর |
1 | অভিব্যক্তির মৌলিকতা | নতুন, স্বতন্ত্র ভঙ্গি। এটি অত্যন্ত কল্পনাশীল বা সৃজনশীল |
গতানুগতিকের বাইরে কিছু সৃজনশীল, কল্পনাপ্রবণ বা অন্তর্দৃষ্টিপূর্ণ ধারণা প্রকাশ করে |
সাধারণের বাইরে কিছু সৃজনশীল, মূল বা কল্পনাপ্রসূত ধারণা প্রতিফলিত করে |
কোনও সারগর্ভ বা কল্পনাপ্রসূত ধারনার পরিচয় মেলে না |
2 | এবং অসাধারণ নয় | অভিব্যক্তি অত্যন্ত চিত্তাকর্ষক এবং বিষয়বস্তু বেশ সুসংগঠিত | সাবলীল অভিব্যক্তি এবং বিষয়বস্তু সুসংগঠিত |
বার্তাটি বোঝা কখনও কখনও কঠিন এবং বিষয়বস্তু মোটামুটি সুসংগঠিত |
বার্তাটি বোঝা যাচ্ছে না এবং বিষয়বস্তুটি দুর্বলভাবে সংগঠিত |
3 | পোয়েটিক ডিভাইস | 6 বা ততোধিক পোয়েটিক ডিভাইস (একই বা ভিন্ন) ব্যবহার করা হয়েছে | 4-5টি পোয়েটিক ডিভাইস (একই বা ভিন্ন) ব্যবহার করা হয়েছে | 2-3টি পোয়েটিক ডিভাইস (একই বা ভিন্ন) ব্যবহার করা হয়েছে | 1টি পোয়েটিক ডিভাইস ব্যবহার করা হয়েছে |
4 | বিষয়ের সাথে প্রাসঙ্গিকতা | তথ্যটি বিষয়ের ক্ষেত্রে খুব প্রাসঙ্গিক এবং সাম্প্রতিক উদাহরণগুলি উদ্ধৃত করে৷ | বিষয়বস্তুর সঙ্গে তথ্যের মিল রয়েছে | কিছু তথ্য এই বিষয়ের ক্ষেত্রে অপ্রাসঙ্গিক | খুব কম প্রাসঙ্গিক |
সর্বোচ্চ স্কোর: 16
দ্রষ্টব্য: কবিতাটি বিষয়ের সাথে প্রাসঙ্গিক না হলে, কোনও নম্বর দেওয়া হবে না
মাল্টি-মিডিয়া প্রেজেন্টেশন মূল্যায়ন বিধি
ক্রমিক.নং. | মূল্যায়নের এলাকা | 4 নম্বর | 3 নম্বর | 2 নম্বর | 1 নম্বর |
1 | অভিব্যক্তির মৌলিকতা | নতুন, স্বতন্ত্র ভঙ্গি। এটি অত্যন্ত কল্পনাশীল বা সৃষ্টিশীল, |
গতানুগতিকের বাইরে কিছু সৃজনশীল, কল্পনাপ্রবণ বা অন্তর্দৃষ্টিপূর্ণ ধারণা প্রকাশ করে |
সাধারণের বাইরে কিছু সৃজনশীল, মূল বা কল্পনাপ্রসূত ধারণা প্রতিফলিত করে |
কোনও সারগর্ভ বা কল্পনাপ্রসূত ধারনার পরিচয় মেলে না |
2 | এবং অসাধারণ নয় | অভিব্যক্তি অত্যন্ত চিত্তাকর্ষক এবং বিষয়বস্তু বেশ সুসংগঠিত | সাবলীল অভিব্যক্তি এবং বিষয়বস্তু সুসংগঠিত |
বার্তাটি বোঝা কখনও কখনও কঠিন এবং বিষয়বস্তু মোটামুটি সুসংগঠিত |
বার্তাটি বোঝা যাচ্ছে না এবং বিষয়বস্তুটি দুর্বলভাবে সংগঠিত |
3 | কথোপকথন | ভারসাম্যপূর্ণ ভূমিকা রাখতে এবং চরিত্র/পরিস্থিতিকে জীবনে আনতে সমস্ত সদস্যের জন্য উপযুক্ত পরিমাণে সংলাপ রয়েছে এবং এটি বাস্তবসম্মত। | ভারসাম্যপূর্ণ ভূমিকা রাখতে এবং গল্পটিকে প্রাণবন্ত করতে সমস্ত সদস্যের জন্য উপযুক্ত পরিমাণে সংলাপ রয়েছে, তবে এটি কিছুটা অবাস্তব। | এই নাটকে ভারসাম্যপূর্ণ ভূমিকা রাখার জন্য সমস্ত সদস্যের পর্যাপ্ত সংলাপ নেই বা এটি প্রায়শই অবাস্তব। | ভারসাম্যপূর্ণ ভূমিকা রাখতে সমস্ত সদস্যের পর্যাপ্ত সংলাপ নেই বা এটি সম্পূর্ণ অবাস্তব |
4 | বিষয়ের সাথে প্রাসঙ্গিকতা | তথ্যটি বিষয়ের ক্ষেত্রে খুব প্রাসঙ্গিক এবং সাম্প্রতিক উদাহরণগুলি উদ্ধৃত করে৷ | বিষয়বস্তুর সঙ্গে তথ্যের মিল রয়েছে | কিছু তথ্য এই বিষয়ের ক্ষেত্রে অপ্রাসঙ্গিক | খুব কম প্রাসঙ্গিক |
সর্বোচ্চ স্কোর: 16
দ্রষ্টব্য: ভিডিওটি বিষয়ের সাথে প্রাসঙ্গিক না হলে, কোনও নম্বর দেওয়া হবে না
পেইন্টিং মূল্যায়ন বিধি
ক্রমিক নং | মূল্যায়নের এলাকা | 4 নম্বর | 3 নম্বর | 2 নম্বর | 1 নম্বর |
1 | অভিব্যক্তির মৌলিকতা | নতুন, স্বতন্ত্র ভঙ্গি। এটি অত্যন্ত কল্পনাশীল বা সৃজনশীল |
গতানুগতিকের বাইরে কিছু সৃজনশীল, কল্পনাপ্রবণ বা অন্তর্দৃষ্টিপূর্ণ ধারণা প্রকাশ করে |
সাধারণের বাইরে কিছু সৃজনশীল, মূল বা কল্পনাপ্রসূত ধারণা প্রতিফলিত করে |
কোনও সারগর্ভ বা কল্পনাপ্রসূত ধারনার পরিচয় মেলে না |
2 | এবং অসাধারণ নয় | অভিব্যক্তি অত্যন্ত চিত্তাকর্ষক এবং বিষয়বস্তু বেশ সুসংগঠিত | সাবলীল অভিব্যক্তি এবং বিষয়বস্তু সুসংগঠিত |
বার্তাটি বোঝা কখনও কখনও কঠিন এবং বিষয়বস্তু মোটামুটি সুসংগঠিত |
বার্তাটি বোঝা যাচ্ছে না এবং বিষয়বস্তুটি দুর্বলভাবে সংগঠিত |
3 | কৌশল | শিল্পকর্মটি থেকে কম্পোজিশনে উন্নত কৌশলের দক্ষতা সম্পর্কে ধারণা পাওয়া যায়। সমস্ত বস্তু সঠিক স্থানে স্থাপন করা হয়েছে। | শিল্পকর্মটি থেকে ভালো কৌশল সম্পর্কে ধারণা পাওয়া যায়। সমস্ত বস্তু সঠিক স্থানে স্থাপন করা হয়েছে। | শিল্পকর্মটি শিল্প সংক্রান্ত ধারণার কিছু কৌশল ও বোধগম্যতা প্রদর্শন করে | শিল্পকর্মে কৌশল এবং/অথবা শিল্প সংক্রান্ত ধারণা বোঝার অভাব রয়েছে। |
4 | বিষয়ের সাথে প্রাসঙ্গিকতা | তথ্যটি বিষয়ের ক্ষেত্রে খুব প্রাসঙ্গিক এবং সাম্প্রতিক উদাহরণগুলি উদ্ধৃত করে৷ | বিষয়বস্তুর সঙ্গে তথ্যের মিল রয়েছে | কিছু তথ্য এই বিষয়ের ক্ষেত্রে অপ্রাসঙ্গিক | খুব কম প্রাসঙ্গিক |
সর্বোচ্চ স্কোর: 16
শিল্পকর্মটি শিল্প সংক্রান্ত ধারণার কিছু কৌশল ও বোধগম্যতা প্রদর্শন করে